মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মে ২০২২

মহাপরিচালক

জনাব সাঈদ মাহমুদ বেলাল হায়দর

মহাপরিচালক (অতিরিক্ত সচিব)

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট।

 

জনাব সাঈদ মাহমুদ বেলাল হায়দর ২০ জুন ২০২১ সালে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। এর পূর্বে তিনি বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যান ট্রাষ্টের পরিচালক  হিসাবে দায়িত্ব পালন করেছেন।

জনাব সাঈদ মাহমুদ বেলাল হায়দর ১৯৯৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন), ১৩ তম ব্যাচে কর্মজীবন শুরু করেছিলেন এবং তাঁর বিস্তৃত কর্মজীবনে বিভিন্ন উপজেলায় দায়িত্ব পালন করেছেন। তিনি চাকুরিজীবনের ২৮ বছরের অধিকাল মাঠ পর্যায়ে প্রশাসনের বিভিন্ন স্তরে সহকারী কমিশনার ভুমি, ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসারসহ মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে অধিষ্ঠিত থেকে সরকারের বিভিন্ন নীতি, পরিকল্পনা, কর্মসূচি ও ভিশন-২০২১ বাস্তবায়ন করেন।

জনাব সাঈদ মাহমুদ বেলাল হায়দর চট্টগ্রাম জেলার অন্তর্গত সন্দ্বীপ উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সনে এস.এস.সি এবং ১৯৮৪ সালে এইচ.এস.সি পরীক্ষায় ১ম বিভাগে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বিজ্ঞান ইনস্টিটিউটে ভর্তি হন। তিনি এ বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বিজ্ঞান ইনস্টিটিউট থেকে অনার্সে ১ম শ্রেণী ও মাস্টার্সে ১ম শ্রেণিতে ১ম স্থান অর্জন করেছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের কলেজ অব সিকিউরিটি স্টাডিজ হতে গ্রেজুয়েশন এবং নর্দান বিশ্ববিদ্যালয় হতে গভার্নেন্স স্টাডিজে দ্বিতীয় মাস্টার্স সম্পন্ন করেন। দেশী বিদেশী একাধিক জার্নালে সমুদ্র বিজ্ঞান বিষয়ক তাঁর নিবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি ১৯৮৮-৮৯ সনে প্রখ্যাত সমুদ্র বিজ্ঞানী প্রয়াত ড.নূরউদ্দিন মাহমুদের তত্ত্বাবধানে সেন্টমার্টিন দ্বীপের প্রবালের উপর দেশে সর্বপ্রথম গবেষনা করেন।

জনাব সাঈদ মাহমুদ বেলাল হায়দর বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন, সেমিনার, প্রশিক্ষণ এবং কর্মশালা ইত্যাদি বিষয়ে ভারত, নেপাল, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন, চীন, জাপান, আরব আমিরাত, সৌদি আরব, ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র ইত্যাদি দেশ সমুহ ভ্রমণ করেন।


Share with :

Facebook Facebook